BIIDএর উদ্যোগে রংপুরে নুতন উদ্যোক্তাদের নিয়ে “উদ্যোক্তা উন্নয়ন” শীর্ষক কর্মসুচী উদ্বোধন | ই-কৃষক
DCCI

BIIDএর উদ্যোগে রংপুরে নুতন উদ্যোক্তাদের নিয়ে “উদ্যোক্তা উন্নয়ন” শীর্ষক কর্মসুচী উদ্বোধন

বাংলাদেশ ইনস্টিটিউট অফ আইসিটি ইন ডেভেলপমেন্ট (বিআইআইডি) এর উদ্যোগে VSO এরসহযোগীতায় রংপুরের পায়রাবন্দে নুতন উদ্যোক্তাদের নিয়ে উদ্যোক্তা উন্নয়ন” শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালাটির প্রধান উদ্দেশ্য ছিল ব্যাংকিং খাতসহ অন্যান্য অর্থ ও সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে নুতন উদ্যোক্তাদের একটি সেতুবন্ধ তৈরী করা যাতে নুতন উদ্যোক্তাগন ব্যবসা ক্ষেত্রে তাদের নুতন চিনন্তাগুলো (নুতনআইডিয়া) কাজে লাগাতে সহয়তা ও সহযোগীতা পেতে পারেন।

সোনালী ব্যাংক লি: এর মহা-ব্যাবস্থাপক জনাব এ এফ এম আলী আসগর কর্মশালাতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি নুতন উদ্যোক্তা এবং ক্ষুদ্র ব্যাবসায়ীদের জন্য যেসকল ব্যাংকিং সুযোগ-সুবিধা রয়েছে তার উল্লেখ করেন। তিনি SME ঋন বিষয়ে গুরুত্ব আরোপ করে বলেন যে, এটি নুতন ও কম সুবিধাভোগী ক্ষুদ্র ব্যাবসায়ের লক্ষে করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জনাব ফিরোজ আহমেদ তার বক্তব্যে কৃষি খাতকে ব্যবসা খাতে রূপান্তরের যে সুযোগ সমুহ রয়েছে এবং কিভাবে একটি টেকসই ও কার্যকর পরিকল্পনার মাধ্যমে উদ্যোক্তাগন কৃষি খাতের ব্যাবসায়ে সফল হতে পারেন তা ব্যাখ্যা করেন।

BIID এর প্রধান নির্বাহী জনাব মো: শহীদ উদ্দিন আকবর মূলপ্রবন্ধ পাঠ করেন এবং সভা পরিচালনা করেন। কর্মশালাটিতে বিভিন্ন ব্যাংক, অর্থ ও সেবাদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাগন ও বিপুলসংখ্যক স্থানীয় আগ্রহী উদ্যোক্তা উপস্থিত ছিলেন। কর্মশালাটিতে বিভিন্ন আলোচনায় উদ্যোক্তাগন যাতে ব্যাবসায় অর্থায়নের দিকে মনোযোগ সীমাবদ্ধ না রেখে সঠিক ও কার্যকর ব্যবসা পরিকল্পনায় বেশী দৃষ্টি দেন সে বিষয়ে মতামত দেয়া হয়। বক্তাগন উদ্যোক্তাদেরকে ক্ষুদ্র ব্যবসায়ের জন্য প্রচলিত ঋণ ব্যবস্থায় তরুন উদ্যোক্তাদের জন্য ঋন কর্মসূচী, ঋণ পাওয়ার যোগ্যতা ও উদ্যোক্তাদের ইতিবাচক মনোভাবের উপর ও গুরুত্বারোপ করেন।

কর্মশালাটি আয়োজন করার ক্ষেত্রে পায়রাবন্দ জনকল্যান উন্নয়ন সংস্থা (পিজেকেইউএস) বিআইআইডি এর সহযোগী ছিলেন। অ্রনুষ্ঠানে ব্যাংক ও অন্যান্য প্রতিষ্ঠানের প্রতি স্থানীয় ও জাতীয় পর্যায়ে তরুন উদ্যোক্তাদের জন্য নুতন আর্থিক পণ্য উন্নয়ন, সচেতনতা বৃদ্ধি এবং প্রশিক্ষন কর্মশালা পরিচালনার জন্য আহবান জানানো হয়।

Leave a Reply