ভেজাল সার চেনার উপায় | ই-কৃষক

ভেজাল সার চেনার উপায়

অধিক ফসল উৎপাদনের লক্ষ্যে উচ্চ ফলনশীল ও হাইব্রিড জাতের চাষ বৃদ্ধির ফলে প্রচুর পরিমানে ইউরিয়া, টিএসপি, ডিএপি, এমওপি, পটাশ, জিংক, সালফেট, বোরাক্স ও জিপসাম সার দিতে হচ্ছে। এক হিসাবে দেখা যায়, বাংলাদেশে বছরে ২৫ লাখ মে. টন ইউরিয়া, ৬.৫ লাখ মে. টন টিএসপি, ৩ লাখ মে. টন ডিএপি, ২ লাখ মে. টন এমওপি এবং ১ লাখ মে. টন জিপসাম ব্যবহৃত হয়। ইদানীং পত্রপত্রিকার মাধ্যমে জানা যাচ্ছে বাজারে প্রচুর পরিমানে নকল সার বিক্রি হচ্ছে। এখানে কয়েকটি সহজ পরীক্ষার মাধ্যমে আসল বা ভেজাল সার শনাক্ত করার উপায় উল্লেখ করা হলো।

Image may contain: food

ইউরিয়া সার চেনার উপায়:
আসল ইউরিয়া সারের দানাগুলো সমান হয়। তাই কেনার সময় প্রথমেই দেখে নিতে হবে যে সারের দানাগুলো সমান কিনা। ইউরিয়া সারে কাঁচের গুড়া অথবা লবণ ভেজাল হিসাবে যোগ করা হয়। অথবা চা চামচে অল্প পরিমান ইউরিয়া সার নিয়ে তাপ দিলে এক মিনিটের মধ্যে অ্যামোনিয়ার ঝাঁঝালো গন্ধ হয়ে গলে যাবে। যদি ঝাঁঝালো গন্ধ সহ গলে না যায়, তবে বুঝতে হবে সারটি ভেজাল।

টিএসপি সার চেনার উপায়:
টিএসপি সার পানিতে মিশালে সাথে সাথে গলবে না। কিন্তু ভেজাল সার পানির সাথে মিশালে অল্প কিছুক্ষণের মধ্যেই গলে যাবে বা পানির সাথে মিশে যাবে। কিন্তু টিএসপি সার ৪ থেকে ৫ ঘন্টা পানির সাথে মিশবে।

ডিএপি সার চেনার উপায়:
ডিএপি সার চেনার জন্য চামচে অল্প পরিমান ডিএপি সার দিয়ে গরম করলে এক মিনিটের মধ্যে অ্যামোনিয়া ঝাঁঝালো গন্ধ হয়ে তা গলে যাবে। যদি না গলে তবে বুঝতে হবে সারটি সম্পূর্ণরুপে ভেজাল। আর যদি আংশিকভাবে গলে যায় তবে বুঝতে হবে সারটি আংশিক পরিমান ভেজাল আছে। অথবা কিছু পরিমান ডিএপি সার হাতের মুঠোয় নিয়ে চুন যোগ করে ডলা দিলে অ্যামোনিয়ার ঝাঁঝালো গন্ধ বের হলে সারটি আসল। যদি অ্যামোনিয়ার ঝাঁঝালো গন্ধ বের না হয় তাহলে বুঝতে হবে সারটি ভেজাল।

এমওপি বা পটাশ সার চেনার উপায়:
পটাশ সারের সাথে ইটের গুড়া ভেজাল হিসাবে মিশিয়ে দেয়া হয়। গ্লাসে পানি নিয়ে তাতে এমওপি বা পটাশ সার মিশালে সার গলে যাবে। তবে ইট বা অন্য কিছু ভেজাল হিসাবে মিশানো থাকলে তা পানিতে গলে না গিয়ে গ্লাসের তলায় পড়ে থাকবে। তলানি দেখে সহজেই বুঝা যাবে সারটি আসল নাকি ভেজাল।

জিংক সালফেট সার চেনার উপায়:
জিংক সালফেট সারে ভেজাল হিসাবে পটাশিয়াম সালফেট মেশানো হয়। জিংক সালফেট সার চেনার জন্য এক চিলতে জিংক সালফেট হাতের তালুতে নিয়ে তার সাথে সমপরিমান পটাশিয়াম সালফেট নিয়ে ঘষলে ঠান্ডা মনে হবে এবং দইয়ের মতো গলে যাবে।

সূত্র: Modern Agriculture Facebook Page

 

Leave a Reply