(ধান)এডব্লিউডি (AWD)/পর্যায়ক্রমে ভেজানো ও শুকানো পদ্ধতি | ই-কৃষক

(ধান)এডব্লিউডি (AWD)/পর্যায়ক্রমে ভেজানো ও শুকানো পদ্ধতি

এক কেজি ধান ফলাতে প্রায় 2500-4000 লিটার পানি দরকার হয়! সেচে পানির অপচয় রোধে এডব্লিউডি একটি পরীক্ষিত ও কার্যকরী কৃষি প্রযুক্তি।
এডব্লিউডি (AWD) পদ্ধতির মূল বিষয় হলো ধান চাষের ক্ষেত্রে জমিতে সার্বক্ষণিকভাবে পানি না রেখে পর্যায়ক্রমে জমি ভেজা ও শুষ্ক পদ্ধতি অনুসরণ করা। জমির পর্যায়ক্রমে ভেজা ও শুষ্ক অবস্থা নিয়ন্ত্রণ করার জন্য বিশেষ কৌশল অবলম্বন করতে হয়। ধান চাষে একবার সেচ দিয়ে পরবর্তী সেচের সঠিক সময় নির্ধারণের জন্য জমিতে ছিদ্রযুক্ত পিভিসি পাইপ (পর্যবেক্ষণ নল) বসাতে হয়। এ পাইপে পরবর্তী নির্দিষ্ট লেভেলে পানি নেমে গেলে সেচ দিতে হয়। এভাবে পর্যায়ক্রমে জমিতে সেচ প্রদান করতে হয়।

14095899_1146994308701313_8473849359667696933_n

নলের আকার, নির্মাণ স্থাপন:
পিভিসি পাইপ অথবা বাঁশের চোঙ্গা দ্বারা ছিদ্রযুক্ত পর্যবেক্ষণ নল তৈরি করা যেতে পারে। নলের ব্যাস ৭-১০ সে.মি. এবং নলটি ৩০ সেমি লম্বা হবে । নলের নিচের দিকের ২০ সেমি. ছিদ্রযুক্ত এবং উপরের দিকের ১০ সে.মি. ছিদ্র বিহীন থাকবে। নলের গায়ে ১০মি.মি. দূরে ৫ মি.মি. ব্যাসের ছিদ্র থাকবে। এক সারি ছিদ্র থেকে আর এক সারি ছিদ্রের দূরত্ব হবে ১০ মি.মি.।
জমিতে নলটি এমনভাবে স্থাপন করতে হবে যেন ছিদ্রযুক্ত ২০ সে.মি. অংশ মাটিতে এবং ছিদ্র বিহীন ১০.সে.মি. অংশ মাটির উপরে থাকে। নলটি আইলের পাশে এমন সুবিধাজনক স্থানে স্থাপন করতে হবে যেন স্থানটি সমস্ত প্লটের প্রতিনিধিত্বমূলক হয় এবং সহজে এর ভিতর পানির মাত্রা মাপা যায়। জমিতে ছিদ্রযুক্ত নলটির স্থাপনের পর এর ভিতরের মাটি ভালভাবে সরিয়ে ফেলতে হবে। প্রদর্শনীভূক্ত একটি প্লটে এরূপ ৩টি ছিদ্রযুক্ত নল স্থাপন করতে হবে।

সেচের সময় ও পদ্ধতি:
১) জমিতে সেচ আরম্ভ করার পর যখন জমির উপর ৫ সেমি. দাঁড়ানো পানি জমবে তখন সেচ প্রদানূ বন্ধ করতে হবে। জমির পানি শুকানোর পর নলের ভিতর পানির মাত্রা পর্যবেক্ষণ করে মাপতে হবে। পর্যবেক্ষণ নলের ভিতর পানির স্তর জমির লেভেল থেকে ১৫ সে.মি পর্যন্ত নিচে নেমে গেলে জমিতে সেচ দিতে হবে।

২) আগাছা নিয়ন্ত্রণের জন্য চারা রোপণের পর থেকে ২ সপ্তাহ পর্যন্ত জমিতে ২-৪ সেমি. দাঁড়ানো পানি রাখতে হবে। তবে এ পদ্ধতিতে অতিরিক্ত একবার আগাছা পরিস্কার করার প্রয়োজন হতে পারে।

৩) গাছ ফুল আসা থেকে দুধ স্তর পর্যন্ত ২ সপ্তাহ জমিতে অবশ্যই ৫ (পাঁচ) সে.মি. দাঁড়ানো পানি রাখতে হবে।

সূত্র:  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর

Leave a Reply