সেক্স ফেরোমন ফাঁদ | ই-কৃষক

সেক্স ফেরোমন ফাঁদ

অধিকারী চ. মিঠু's photo.

পুরুষ পোকাকে আকৃষ্ট করার জন্য স্ত্রী পোকা কর্তৃক নিঃসৃত এক ধরনের
রাসায়নিক পদার্থ নির্গত করে যা সেক্স ফেরোমন নামে পরিচিত। সেক্স ফেরোমন গন্ধে পুরুষ পোকা আকৃষ্ট হয়ে স্ত্রী পোকার সাথে মিলিত হয়। কৃত্রিম উপায়ে তৈরি করা ফেরোমনটির নাম কিউলিউর। কিউলিউর নামক সেক্স ফেরোমন ব্যবহার করে পুরুষ মাছি পোকা আকৃষ্ট করা সম্ভব। অন্যদিকে সম্প্রতি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কীটতত্ত্ব বিভাগের বিজ্ঞানীরা দেশে সহজলভ্য দ্রব্যাদি দিয়ে অত্যন্ত সুস্থ ও পোকা ধরার কাজে অত্যন্ত কার্যকরী এক ধরনের ফেরোমন ফাঁদ তৈরি করেছেন, যা পানি ফাঁদ নামে পরিচিত। উক্ত ফাঁদ যে কেউ ঘরে বসে তৈরি করতে সস্খম। ফাঁদ পাতা অবস্থায় সব সময় পাত্রের তলা থেকে ৩-৪ সেমি. উচ্চতা পর্যন্ত সাবান মিশ্রিত পানি রাখতে হবে। পানি ফাঁদের মাধ্যমে উক্ত ফেরোমন ব্যবহার করে আকৃষ্ট পুরুষ মাছিগুলো মেরে ফেলা যায়। ফাঁদ প্রতি ১ মিলি বা ১৫-২০ ফোঁটা সেক্স ফেরোমন এক খন্ড তুলার টুকরা ভিজিয়ে পানি ফাঁদ প্লাস্টিক পাত্রের মুখ থেকে ৩-৪ সেমি. নিচে একটি সরু তার দিয়ে স্থাপন করতে হবে। ফেরোমন গন্ধে আকৃষ্ট হয়ে পুরুষ মাছি পোকা প্লাস্টিক পাত্রের অভ্যন্তরে প্রবেশ করে ও সাবান পানিতে আটকা পড়ে মারা যায়। খেয়াল রাখতে হবে পাত্রের তলায় রক্ষিত পানি যেন শুকিয়ে না যায়। যত্নের সাথে ব্যবহার করলে এ ধরনের প্লাস্টিক পাত্রের ফাঁদ ৩-৪ মৌসুম পর্যন্ত অনায়াসেই ব্যবহার করা যায়।

কুমড়াজাতীয় ফসলে এ পদ্ধতির চমকপ্রদ কার্যকারিতার জন্য কৃষকদের মধ্যে এটি জাদুর ফাঁদ নামে পরিচিত। সমন্বিত দমন ব্যবস্থাপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এই যে, সর্বোচ্চ ফল লাভের জন্য সব চাষিকে একসাথে ওই পদ্ধতি প্রয়োগ করতে হবে। বিভিন্ন পোকার স্ত্রী পোকা কর্তৃক নিঃসৃত সেক্স ফেরোমন আবিষ্কৃত হয়েছে। কৃত্রিম উপায়ে তৈরি করা সম্ভব এবং বর্তমানে বাণিজ্যিকভাবেও সহজলভ্য। কুমড়াজাতীয় সবজির মাছি পোকার সেক্স ফেরোমন টোপ বিভিন্ন কুমড়াজাতীয় ফসল যেমন- মিষ্টি কুমড়া, চাল কুমড়া, শসা, ৰিরা, ঝিঙা, করলা, কাঁকরোল, চিচিঙা, উচ্ছে, ধুন্দল, তরমুজ, পটোল, বাঙ্গি ইত্যাদি ফসলের মাছি পোকা দমনের জন্য উক্ত ফেরোমন টোপ অত্যন্ত কার্যকরী। উচ্চ ফাঁদ তৈরির জন্য একটি টোপ, একটি বারি ফাঁদ, তার, গুঁড়া সাবান, পানি, বাঁশের খুঁটি ইত্যাদি উপকরণ প্রয়োজন। ফেরোমন ফাঁদ তৈরি ও স্থাপন পদ্ধতি তিন লিটার পানি ধারণ ক্ষমতাসম্পন্ন ও ২২ সেমি. লম্বা চার কোণাকৃতি বা গোলাকার একটি প্লাস্টিক পাত্র দিয়ে এই ফাঁদ তৈরি করা হয়। পাত্রটি উভয় পার্শ্বে ১০-১২ সেমি. উচ্চতা সম্পন্ন এবং নিচের দিকে ১০-১২ সেমি. পরিমাণ অংশ ত্রিভুজাকারে কেটে ফেলতে হবে। পাত্রের তলা হতে কাটা অংশের নিচের দিক কমপৰে ৪-৫ সেমি. উঁচু হওয়া বাঞ্ছনীয়। ফাঁদ পাতা অবস্থায় সব সময় পাত্রের তলা হতে উপরের দিকে কমপৰে ৩-৪ সেমি. পর্যন্ত সাবান মিশ্রিত পানি ভরে রাখতে হবে। প্লাস্টিক পাত্রের মুখ থেকে সেক্স ফেরোমন টোপটি একটি সরু তার দিয়ে এমনভাবে ঝুলিয়ে রাখতে হবে যেন সেটি পানি থেকে মাত্র ২-৩ সেমি. ওপরে থাকে। সেই সেক্স ফেরোমনের গন্ধে আকৃষ্ট হয়ে পুরুষ মাছি পোকা প্লাস্টিক পাত্রের অভ্যন্তরে প্রবেশ করে ও সাবান পানিতে পড়ে আটকে যায় এবং পরে মারা পড়ে। কুমড়াজাতীয় সবজির ফেরোমন ফাঁদ ব্যবহারবিধি জমিতে প্রতি ১২-১৫ মিটার দূরে দূরে বর্গাকারে ফেরোমন ফাঁদ স্থাপন করতে হবে। প্রতি ৩ শতাংশ জমির জন্য ১টি ফাঁদ ব্যবহার করা উচিত। একটি টোপ এক মৌসুমের জন্য খেয়াল রাখতে হবে। যে পাত্রের তলায় রক্ষিত সাবান পানি যেন মিশ্রিত পানির কারণে শুকিয়ে না যায়। প্রতি ৪-৫ দিন অন্তর অন্তর ফাঁদের সাবান মিশ্রিত পানি পোকাসহ পরিষ্কার ও পরিবর্তন করতে হবে। ফেরোমন টোপগওলো অ্যালমুনিয়াম প্যাকেটের মধ্যে রক্ষিত থাকে এবং এ অবস্থায় ১-২ বছর সংরক্ষণ করা যায়। তবে অ্যালমুনিয়াম প্যাকেট থেকে টোপগুলো বের করার সাথে সাথে মাঠে প্রয়োগ করতে হবে।

বেগুনের ডগা ও ফল ছিদ্রকারী পোকার ফেরোমন টোপ
বেগুনের ডগা ও ফল ছিদ্রকারী পোকার আক্রমণে বেগুনের উৎপাদন ব্যাপকভাবে হ্রাস পায়। বর্তমানে সেক্স ফেরোমনভিত্তিক আইপিএম পদ্ধতি ব্যবহার করে এ পোকার আক্রমণ রোধ করা সম্ভবপর হচ্ছে। ফেরোমন ফাঁদ তৈরি ও স্থাপন পদ্ধতি কোণাকৃতি বা গোলাকার একটি প্লাস্টিক পাত্র দিয়ে এই ফাঁদ তৈরি করা হয়। পাত্রের উভয়দিকে ত্রিভুজাকারে কেটে ফেলতে হবে। পাত্রের তলা হতে কাটা অংশের নিচের দিক কমপৰে ৪-৫ সেমি. উঁচু হওয়া বাঞ্ছনীয়। প্লাস্টিক পাত্রের মুখ থেকে সেক্স ফেরোমন টোপটি (একটি স্বচ্ছ প্লাস্টিক টিউব) একটি সরু তার দিয়ে এমনভাবে ঝুলিয়ে রাখতে হবে যেন টিউবটি পানি থেকে মাত্র ২-৩ সেমি. উপরে থাকে। সেক্স ফেরোমনে গন্ধে আক্রষ্ট হয়ে পুরুষ মথ ফাঁদের অভ্যন্তরে প্রবেশ করে ও সাবান পানিতে পড়ে আটকে যায় এবং পরবর্তীতে মারা পড়ে। সেক্স ফেরোমনে ভরা প্লাস্টিক টিউবটির মুখ সব সময়ই বন্ধ রাখতে হবে।

ফেরোমন ফাঁদ ব্যবহারের সময়
কুমড়াজাতীয় সবজির ৰেত্রে যখন ফুল আসে তখন এবং বেগুনের জমিতে ডগা ও ফল ছিদ্রকারী পোকা দমনের জন্য চারা লাগানোর ১০-১৫ দিন থেকে ফেরোমোন ফাঁদ স্থাপন কতে হবে।

স্থাপন করার পদ্ধতি
জমির আইল থেকে ৫ মিটার ভেতরে প্রতি ১০ মিটার দূরে দূরে বর্গাকারে ফেরোমন ফাঁদ থাপন করতে হবে। সাধারণত ২টি খুঁটি দৃঢ়ভাবে স্থাপন করে তার মাঝে টোপ বা লিউরসহ ফাঁদটি বসিয়ে রশি বা গুনা দিয়ে খুটির সাথে শক্ত করে বেঁধে দিতে হবে। প্রতি ২.৫-৩ শতাংশ জমির জন্য ১টি ফাঁদ ব্যবহার করা উচিত। একটি টোপ ৪৫-৫০ দিনের জন্য প্রযোজ্য অর্থাৎ পুরো মৌসুমের জন্য ২টি টোপ ব্যবহার করতে হবে। খেয়াল রাখতে হবে যে পাত্রের তলায় রক্ষিত সাবান পানি যেন কোন কারণে শুকিয়ে না যায়। প্রতি ৪-৫ দিন অন্তর অন্তর ফাঁদের সাবান মিশ্রিত পানি পোকাসহ পরিষ্কার ও পরিবর্তন করতে হবে। ফেরোমন টোপগুলো অ্যালমুনিয়াম প্যাকেটের মধ্যে রৰিত থাকে এবং এ অবস্থায় ১-২ মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়। তবে অ্যালমুনিয়াম প্যাকেট থেকে টোপগুলো বের করার সাথে সাথে মাঠে প্রয়োগ করতে হবে। দীর্ঘমেয়াদি সংরক্ষণের জন্য অবশ্যই ফ্রিজ সংরক্ষণ করতে হবে।

ফাঁদ স্থাপনের পরে করণীয়
প্রতি ২-৩ দিন পর পর ফাঁদ পর্যবেক্ষণ করতে হবে। ফাঁদের মধ্যে মারা যাওয়া পোকা সরিয়ে ফেলতে হবে। ফাঁদের পানি শুকিয়ে গেলে পুনরায় সাবান/কাপড় কাচার পাউডার মিশ্রিত পানি দিতে হবে। গাছের উচ্চতা বাড়ার সাথে সাথে ফাঁদটিকে উপরের দিকে তুলে দিতে হবে। বেগুনের ক্ষেত্রে প্রতি দেড় থেকে দুই মাস পরপর এবং কুমড়াজাতীয় সবজি ফলের মাছি পোকার ক্ষেত্রে প্রতি ৩ মাস পর টোপ বা/লিউর পরিবর্তন করে নতুন টোপ/লিউর ফাঁদ পুনঃ স্থাপন করতে হবে।

সেক্স ফেরোমন ব্যবহারের সুবিধা
১. বিষমুক্ত সবজি উৎপাদন করা সম্ভব।
২. কম খরচে অধিক উৎপাদন করা সম্ভব।
৩. সবজি উৎপাদনে কম শ্রম লাগবে।
৪. পরিবেশবান্ধব ও স্বাস্থ্যসম্মত সবজি উৎপাদন
করা সম্ভব।

যেসব ফসলের জন্য সেক্স ফেরোমন বাজারে পাওয়া যাচ্ছে
১. বেগুনের ডগা ও ফল ছিদ্রকারী পোকার সেক্স ফেরোমন।
২. কুমড়াজাতীয় সবজির ফলের মাছি পোকার সেক্স ফেরোমন।
৩. আম, লিচু, পেয়ারা, ও কমলার মাছি পোকার সেক্স ফেরোমন।

Source: Modern Agriculture Facebook Page

Leave a Reply