শিমের নতুন দুই জাত উদ্ভাবন সিকৃবি শিক্ষকের, চাষ হবে সারা বছর | ই-কৃষক

শিমের নতুন দুই জাত উদ্ভাবন সিকৃবি শিক্ষকের, চাষ হবে সারা বছর

শীতকালীন সবজি শিম। আমিষসমৃদ্ধ সবজি শিম শীতকালে সারা দেশেই চাষ হয়। তবে এখন থেকে বছরজুড়েই চাষ করা যাবে শিমের। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) উদ্যানতত্ত্ব বিভাগ নতুন জাতের দুটি শিমের উদ্ভাবন করেছে। এটি চাষ করে বছরজুড়েই ফলন পাওয়া যাবে। বাড়তি কোনো খরচও হবে না।

সিকৃবির উদ্যানতত্ত্ব্ব বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. শহিদুল ইসলাম শিমের এ নতুন দুটি জাত উদ্ভাবন করেন। এরই মধ্যে সিলেট অঞ্চলের ৭০/৮০ জন কৃষক এ নতুন দুই জাতের শিম চাষ করেছেন। তারা ফলনও পেয়েছেন ভালো। এছাড়া কৃষি মন্ত্রণালয় থেকে এ দুটি জাত বাজারজাতকরণের সনদও দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শুরুর আগে কৃষি গবেষণা ইনস্টিটিউটে চাকরিকালে শিম নিয়ে গবেষণা শুরু করেন শহিদুল ইসলাম। কৃষি বিশ্ববিদ্যালয়ে এসে এটি পূর্ণতা পায়।

শহিদুল ইসলাম বলেন, শিম আলোক সংবেদনশীল ফসল। ছোট দিনে শিমগাছে ফুল ফোটে। অক্টোবরের শেষদিকে শিমগাছে ফুল আসতে শুরু করে।

তিনি বলেন, শিমের মধ্যে প্রচুর ভিটামিন ও প্রোটিন আছে। আমাদের মতো গরিব দেশে, যেখানে অনেকেই মাছ মাংস খেতে পারে না— তাদের জন্য শিম ভিটামিনের বিকল্প উৎস হতে পারে। এ চিন্তা থেকে আমরা শিমের দিবসনিরপেক্ষ জাত উদ্ভাবনের কাজ শুরু করি। ২০১১ সাল থেকে এ কাজ শুরু হয়। গত বছর আমরা সিকৃবি শিম-১ ও সিকৃবি শিম-২ নামে শিমের দুটি জাত উদ্ভাবন করি। মন্ত্রণালয় থেকেও এ দুটি জাতের বাজারজাতকরণের অনুমোদন দেয়া হয়েছে।

ড. শহিদুল বলেন, ‘এ দুটি জাতের শিম কেবল শীতকালে নয়, বছরের যেকোনো সময় চাষ করা যাবে। সারা বছরই ফুল ও ফল ধরবে। নতুন এ দুই জাতের শিম চাষে বাড়তি কোনো খরচ পড়বে না।’ বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল ও কৃষি গবেষণা ফাউন্ডেশন এ গবেষণায় আর্থিক সহযোগিতা করেছে বলে জানান শহিদুল। তিনি জানান, এ জাত দুটি শীতের পর পর মার্চ মাসে বপন করলে জুন-জুলাই থেকে ফল আরোহণ শুরু করা যায়।

হবিগঞ্জের মাধবপুর এলাকায় নিজের জমিতে এ দুই জাতের শিমের চাষ করেছেন কৃষক আব্দুল মোতালিব। তিনি বলেন, এসব জাতের শিম চাষে বাড়তি কোনো খরচ করতে হয়নি। প্রতি শতক জমিতে তার উৎপাদন খরচ পড়েছে ১৪-১৫ হাজার টাকা। ফলনও ভালো হয়েছে বলে জানান তিনি।

এ ব্যাপারে সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী পরিচালক কৃষ্ণ চন্দ্র হোড় জানান, সিলেটে গত কয়েক বছরে সবজি চাষে বিপ্লব হয়েছে। শিমের নতুন জাত উদ্ভাবনের ফলে কৃষকরা লাভবান হবেন। তাছাড়া শিম সারা বছর চাষ করা হলে দেশের পুষ্টির জোগান বাড়বে বলে মন্তব্য করেন তিনি।

 সূএ: Sylhettoday24.com
     প্রকাশিত: ২০১৬-০৬-০২ ০০:৩৮:২০   আপডেট: ২০১৬-০৬-০২ ১৮:১৫:৪৮

Leave a Reply